আইনের গুরুত্বপূর্ণ শব্দের অর্থ (ব্যাখ্যা সহ) (পর্ব-1)

আইনের গুরুত্বপূর্ণ শব্দের ব্যাখ্যা
আইনের গুরুত্বপূর্ণ শব্দের ব্যাখ্যা

একজন এ্যাডভোকেট যখন সিদ্ধান্ত নেন যে, তিনি সিভিল সাইডে এ্যাডভোকেসি করবেন তাকে অবশ্যই জমিজমা বিষয়ক আইন খুব ভালভাবে জানতে হবে। আসলে জমি জমার মোকদ্দমা করতে গেলে বেশ কিছু অপ্রচলিত ও পুরাতন শব্দ যানতে হয়। আমি যখন প্রথম সিভিল প্যাকটিস শুরু করি এই সব শব্দগুলি নিয়ে খুব সমস্যায় পড়তে হত। আমার মনে হয় নবীন  এ্যাডভোকেট যারা সিভিল প্রাকটিস করবেন তাদের জন্য অপ্রচলিত এই শব্দ গুলি যানা ও তার ব্যবহার বোঝা অতিব গুরুত্বপূর্ণ।

আজ আপনাদের এমন কিছু শব্দের সাথে পরিচয় করিয়ে দিব যে সব শব্দগুলি সিভি এ্যাডভোকেট হিসাবে সব সময় আপনাদের লাগবে। চলুন তেমন কিছু শব্দের সহিত আমরা পরিচিত হই।

আলামত কি?

আলামত হল ভূমি জরিপ করত নক্সা প্রস্তুত করার সময় সংশ্লিষ্ট ভূমির উপর যে সকল স্থাপনা যেমন গাছ-পালা, ঘরবাড়ী, মসজিদ, মন্দির, গীর্জা, কবরস্থান, জলাশয় ইত্যাদি প্রদর্শণ করার জন্য যে চিন্হগুলি ব্যবহার করা হয়।

অধীনস্ত স্বত্ব বলতে কি বোঝায়?

সাধারণত সি. এস. খতিয়ানে দুই ধরনের স্বত্ব থাকে। খতিয়ানের উপরের অংশে উপরিস্থ স্বত্ব বা জমিদারী স্বত্ব এবং নিচের অংশে অধীনের স্বত্ব। অধীনস্বত্বাধীকারীগণ ভূমি ব্যবহারের জন্য উপরিস্থ স্বত্বের মালিক বা জমিদারকে খাজনা প্রদান করেন। এটাই হল অধীনস্ত স্বত্ব।

আমলনামা কি?

ধরাযাক আপনার বেশকিছু জমি রয়েছে। উক্ত জমির মধ্যে কিছু জমি আপনি চাষাবাদ করেন না। একজন দরিদ্র মানুষ এসে আপনার কাছে ঐ পতিত জমি চাষ করার অনুমতি চাইলো। কিন্তু, ঐ ব্যক্তি উক্ত জমি ইজারা বা কোন প্রকার বন্দোবস্ত ন্ওেয়ার পক্ষে নহেন।

তখন আপনি উক্ত জমি ঐ ব্যক্তিকে লিখিতভাবে ব্যবহারের অনুমতি প্রদান করতে পারেন। এই ধরনের লিখিত অনুমতিই হল আমলনামা।

সংক্ষেপে আমলনামা বলতে বোঝায়, এমন এক ধরনের দলিল যা ইজারা বা বন্দোবস্ত নয় শুধুমাত্র উক্ত জমি ভ্যবহারের অনুমতিপত্র। জেনে রাখা ভাল, আমলনামা রেজিষ্ট্রেশন বাধ্যতামূলক নহে।

আইল বলতে কি বোঝায়?

আইল শব্দটা আমাদের সকলের কাছেই বেশ পরিচিত। আইল শব্দের সঠিক অর্থ বলতে গিয়ে অনেকেই অনেক সময় গুলিয়ে ফেলেন।

আইল হল দুইটি জমির মধ্যবর্তী সীমানা নির্ধারণের পর যে মাটির বা পাকা কোন সীমানাকে বোঝান হয়ে থাকে।

ইজারা কি?

ইজারা শব্দটির সাথে গ্রামের অধিকাংশ মানুষ বেশ ভালভাবে পরিচিত। কারন হল, গ্রামের আবাদী জমি জমির মালিক বিভিন্ন কারনে আবাদ করতে পারে না। তখন অন্য় কোন ব্যক্তিকে উক্ত জমি আবাদের জন্য অন্য কারো কাছে টাকার বিনিময়ে নিদির্ষ্ট সময়ের জন্য ছাড়িয়া দেয়।

সহজ ভাষায় ইজারা বলতে বোঝায়, কোন ব্যক্তি তাহার সম্পত্তি নির্দিষ্ট খাজনায় অন্য কাউকে বন্দোবস্ত দেয়াকেই ইজারা বলে।

উদ্বাস্ত কি?

আপনার মালিকানা জমিতে যদি কেউ কোন রুপ লেনদেন, মালিকানা বা খাজনার ব্যতিরেখে বছরের পর বছর বসবাস করে তাহলে উক্ত ব্যক্তিকে বা ব্যক্তিবর্গকে উদ্বাস্ত বলে।

এজমালী বলতে কি বোঝায়?

এজমালী অর্থ একসাথে থাকা। বাংলােদেশে এজমালী শব্দটি বলতে বোঝায় কোন খতিয়ানে একাধীক শরীক থাকেন তাহলে উক্ত সকল মালিকের সম্পত্তিকে এজমালী সম্পত্তি বলা হয়।

ওরফে শব্দটি কখন ব্যবহার করা হয়?

আমাদের বাংলাদেশে যখন কোন শিমু জন্মগ্রহণ করে তখন তার জন্য একখানা সুন্দর নাম রাখা হয়। সাধারণত এই নাম গুলি বংশের নামের সহিত মিলিয়ে রাখা হয়। যেমন, মির্জা লোকমান হোসেন বা শেখ মোঃ মোজাম্মেল হক বা মোছাঃ শাহানা বেগম ইত্যাদি।

কিন্তু, বাস্তবে এত বড় নাম ধরে ডাকা বেশ কষ্টসাধ্য। সে কারণে পরিবারের লোকজন বা বন্ধু বান্ধব বা সমাজের লোকজন অধিকাংশ সময় একখানা সহজ নামে ডাকা শুরু করেন। তাই অনেক সময় সেই ব্যক্তিটি ঐ সহজ নামে বেশী পরিচিতি পেয়ে থাকেন।

সমস্য হয় যখন কেউ মামলা করে। মামালা করার সময় কোন ব্যক্তির পূর্ণ নাম ঠিকানা দিয়েই মামলা করতে হয়। কিন্তু, পূর্ণ নাম দিয়ে অনেকেই উক্ত ব্যক্তিকে চিনতে নাও পারে। সেই কারনে, মামলা করার সময় পূর্ণ নামের সাথে সাথে “ওরফে’’ দিয়ে ঐ ব্যক্তির ডাক নামও দেয়া হয়ে থাকে।

ওয়াক্ফ সম্পত্তি কি?

ইমাম আবু হানিফার মতে “কোন নির্দিষ্ট বস্তুকে ‘ওয়াকিফ’ বা ওয়াকফ্কারীর মালিকানা নিরোধ এবং উহার মুনাফা বা আয় দরিদ্রদের জন্য দানের বা অপর কোন নেক্ উদ্দেশ্যে নিয়োগ বা উৎসর্গ করা।”

ইমাম আবু ইউসুফ ও ইমাম মুহাম্মাদের মতে “ওয়াক্ফ উৎসর্গীকৃত বস্তুকে ওয়াকিফের মালিকানার পরিসমাপ্তি এবং উক্ত বস্তু আল্লাহর ইঙ্গিতবোধক মালিকানা দ্বারা নিরুদ্ধ হওয়ার অর্থবহ যাহার ফলে উহার মুনাফা মানব জাতির কল্যানের ফলে নিয়োগ করা যাইতে পারে।”

সংক্ষেপে ওয়াকফ্ হল কোন মুসলিম কতৃক ধর্মীয়, পবিত্র বা কোন ভালো কাজের জন্য স্থায়ীভাবে কোন সম্পত্তি দান করা।

চান্দিনা কি?

সাধারণত চান্দিনা হল, কোন বাজারের অবস্থিত ভিটা ভুমিকে চান্দিনা বলা হয়।

চটান বলতে কি বোঝায়?

কারো বসত বাড়ীর সামনে পতিত জমিকে চটান বলা হয়। বর্তমানে শহরাঞ্চলে বাড়ীর সামনে এরকম চটান দেখা যায় না। তবে, গ্রামে এখনো চটানের দেখা পাওয়া যায়।

চৌহুদ্দি কি?

সহজ কথায় চৌহুদ্দি হল, কোন জমির চারপাশ অর্থাৎ উত্তর, দক্ষিণ, পূর্ব ও পশ্চিমের দখলদার ও তাহাদের জমির দাগ নম্বরকে বোঝান হয়ে থাকে।

জবর দখল বলতে কি বোঝায়?

জবর দখল করে অন্যের জমি নিজে ব্যাবহার করা এটা বাংলাদেশের এখন একটা খুবই সাধারণ হয়ে গিয়েছে।

জবর দখল বলতে বোঝায় আসল মালিকের স্বত্ব অসীকার করে কোন সম্পত্তিতে ন্যুন্যতম 12(বার) বা তার অধীক সময় নিজ দখলে রাখা।

জবর দখল বিষয়ে মহামান্য স্রুপ্রিম কোর্টের আপীল বিভাগের বেশ কয়েকটি স্পষ্ট রুলিং পাওয়া যায়। তার মধ্যে নিচের প্রদত্ত রুলিংগুলিতে জবর দখলের স্পষ্ট সংগা দেওয়া হয়েছে।

In order to claim title by adverse possession, it is incumbent upon a person to prove the possession of the disputed land for a period of more than 12 years.

49 DLR (AD) 61

1. To claim adverse possession, it must be specifically pleaded in the plaint, 2. Hostile title must be asserted, 3. Adverse possession must be adequate in continuity, 4. Evidence must be addressed to show when possession, because adverse so that the starting point of limitation against the party affected can be found……….

7 MLR (AD) 231, 11 BLT (AD) 87, 43 CWN 828

জল মহল কি?

নির্দিষ্ট খাজনার বিনিময়ে কোন নদী বা জলাশয়ের মৎস ও বালি উত্তোলনের জন্য কাউকে অস্থায়ী সময়ের জন্য লজি দিলে ঐ সম্পত্তিকে জল মহল বলা হয়।

উপসংহারঃ

আজ এই পর্যন্ত। আইনের শব্দের ব্যাখ্যা বেশ কয়েকটি পর্বে আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করবো, ইনসাল্লাহ্। আপনাদের কারো কিছু যানার থাকলে নিচের কমেন্ট বক্সে যানান। সেগুলোর উত্তর দেওয়ার চেষ্টা করবো ইনসাল্লাহ্।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *