কোর্ফা প্রজার নিকট থেকে সম্পত্তি ক্রয় করলে ক্রেতার নামে পরবর্তী সকল রেকর্ড হয়ে গেলে উক্ত সম্পত্তি সি.এস. মূল মালিক দাবি করলে কি পরিনাম হবে?

কোর্ফা প্রজা কতৃক কোর্ফা সম্পত্তি বিক্রয়

অনেকেই সিএস কোর্ফা নিকট থেকে সম্পত্তি ক্রয় করেছেন। উক্ত সম্পত্তি যথারীতি পরবর্তীতে এস.এ, আর.এস, বি.এস রেকর্ড হইয়াছে। উক্ত সম্পত্তির ক্রেতা বর্তমানে ওই সম্পত্তিতে স্বত্তবান ও দখলকার আছেন। কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে যে মূল সি.এসমালিকএসে উক্ত সম্পত্তি দাবি করছেন। এই দাবি কতটুকু গ্রহণযোগ্য? চলুন আজকে আমরা এই বিষয়ে কিছু আইনগত দিক নিয়ে আলোচনা করি। আসলেই কি সিএস মৌজা কোন সম্পত্তি দাবি করে মামলা করলে উক্ত মামলায় জয়লাভ করতে পারবেন কিনা?

এই বিষয়গুলো আলোচনা করতে হলে আমাদেরকে নিম্নোক্ত বেশ কয়েকটি প্রশ্নের উত্তর আগে খুঁজে বের করতে হবে চলুন উক্ত প্রশ্নগুলোর উত্তর খুঁজে বের করার চেষ্টা করি।

কোর্ফা সম্পত্তিতে কোর্ফা প্রজার ওয়ারিশগণ অংশীদার হন কিনা?

আমরা সকলেই জানি কোর্ফা প্রজা হচ্ছে সি.এস মৌজার নিকট থেকে প্রাপ্ত সম্পত্তি নিজের নামে খতিয়ান খুলে ভোগ দখল করতে থাকেন। কিন্তু এখানে প্রশ্ন হচ্ছে তিনি যখন মারা যান তার যে সম্পত্তি অর্থাৎ কোর্ফা সম্পত্তি তাহার ওয়ারিশগণ প্রাপ্ত হবেন কিনা? এখানে আমি একটি আইনের কথা উদ্ধৃতি দিতে পারি যে, বেঙ্গল টিনেন্সি অ্যাক্,1885এর সংশোধন 1938 সালের আইনে বলা হয়েছে যে, কোর্ফা প্রজাগণ মৃত্যু বরণ করলে তারা উক্ত সম্পত্তি অধিকারী হবেন সুতরাং একথা স্পষ্টভাবে বলা যায় যে কোন প্রজার ওয়ারিশগণ সম্পত্তির অংশীদারি হবেন এটা আইনসিদ্ধ। (আইনটি নিচের ছবিতে দেওয়া হল)

বেঙ্গল টিনেন্সি এ্যাক্ট
বেঙ্গল টিনেন্সি এ্যাক্ট

কোর্ফা প্রজা কি সম্পত্তি বিক্রি করতে পারেন?

বেঙ্গল টেন্যান্সি এ্যাক্ট,1885 অনুযায়ী র্কোফা প্রজা কোর্ফা সম্পত্তি কোন প্রকারের হস্তান্তর করতে পারেন না। তবে এই আইনটি 1938 সালে সংশোধন করা হয়। 1 938 সালের সংশোধন 48F এ অনুযায়ী কোর্ফা প্রজা তার সম্পত্তি মূল মালিকের নিকট থেকে অনুমতি গ্রহণ করতো উক্ত সম্পত্তি যে কোনো ধরনের বিক্রয়, দান বা যে কোনভাবে হস্তান্তর করতে পারেন। সুতরাং, কোর্ফা প্রজা তার সম্পত্তি হস্তান্তর করতে পারেন আইন দ্বারা সিদ্ধ।

কোর্ফা প্রজাগণ এর নিকট থেকে ক্রয় কৃত সম্পত্তি এস.এ, আর .এস. ও বি.এস রেকর্ড সম্পন্ন হওয়ার পরেও মূল সি.এস. খতিয়ানের প্রজার ওয়ারিশগণ উক্ত সম্পত্তি দাবী করলে উক্ত সম্পত্তির আইনগত দাবীদার কে?

ধরে নেই একজন ব্যক্তি কোর্ফা প্রজা। উনি তার সম্পত্তি সমস্ত অংশটুকু অন্য একজন ব্যক্তির নিকট বিক্রি করে দিল। ওই ব্যক্তি কেনার পর উক্ত সম্পত্তি এস. এ রেকর্ড তার নামে সঠিকভাবে করিয়ে নিল। অতঃপর, যখন আর এস রেকর্ড শুরু হল তখন ওই ব্যক্তি তার সম্পত্তি সরোজমিনে আর.এস রেকর্ড ও তার নামে করিয়ে নিল। বি এস রেকর্ড আসার পরে ওই ব্যক্তির ওয়ারেশগণের নামে সরোজমিনে বি.এস রেকর্ড সঠিকভাবে সম্পন্ন হল। এখন সি.এস. প্রজার ওয়ারেশগণ বিজ্ঞ আদালতে মামলা করলেন।

মামলা বিষয়টা এমন ছিল যে সি.এস প্রজার ওয়ারিশগণ অশিক্ষিত, জমিজমা সম্পর্কে অনভিজ্ঞ এবং এস.এস, আর.এস ও বি.এস রেকর্ড করার ভার বর্তমান রেকর্ডীয় মালিক এর উপরে ছিল। সেইজন্য বর্তমান রেকর্ডীয় মালিকগণ তাদের নিজের নামে রেকর্ড করে রাখেন এবং সিএস রেকর্ড প্রজাদের ফাঁকি দেন । সে মোতাবেক নির্দিষ্ট আদালতে একটা মামলা করলেন।

অন্যদিকে, বর্তমান রেকর্ডীয় মালিক গন উক্ত মোকদ্দমায় তাদের জবাবে বললেন যে, তাদের পূর্বাধীকারী সি.এস রেকর্ড হওয়ার পরে কোর্ফা প্রজার নিকট থেকে 1943 সাল মধ্যে জমি ক্রয় করে সত্যবান ও দখলকার আছেন এবং সে মতেই সেখানে তিনি ঘরবাড়ি নির্মাণ করেছেন এবং নিয়মিত খাজনাদী প্রদান করছেন। সে মোতাবেক, এস.এ, আর.এস ও বি.এস রেকর্ড সঠিকভাবে তার নামে প্রস্তুত হয়েছে।

এই বিষয়টি নিয়ে বিস্তারিত ভিডিও দেখুন নিচে:

এখন, বিজ্ঞ আদালত কার পক্ষে রায় ঘোষণা করতে পারেন?

এবার দেখা যাক রায়টি কার পক্ষে দেওয়া সমীচীন হবে? প্রথমত বিবাদীগণ কোর্ফা প্রজার কাছ থেকে উক্ত ক্রয় করেছিলেন এবং সে মোতাবেক তার এস এ আর এস বি এস রেকর্ড হয়ে গিয়েছে এবং তিনি দখলেও আছেন। বেঙ্গল টেন্যান্সি এ্যাক্ট,1885 এর 1938 সালের সংশোধনের 48F এ অনুযায়ী কোন কোর্ফা প্রজা যদি তার সম্পত্তি বিক্রি করতে চান তবে তাকে অবশ্যই মূল সি.এস. প্রজার নিকট থেকে অনুমতি নিতে হবে।

মহামান্য হাই কোর্ট বিভাগ এই বিষয়টি নিয়ে একটি স্পষ্ট রুলিং দিয়েছেন। উক্ত রুলিংটি নিচে দেওয়া হল।

Korfa Tenancy-Transferred without consent-Landlord’s power-If the land under korfa tenancy is transferred without the consent of the landlord the possession of the land so transferred may be taken over by the landlord under section 48(f) of the Bengal Act. In the absence of such taking over the possession of the suit land the korfa or his heirs cannot challenge their own transfer.

1 BLC (HCD) 102

এখানে একটি বিবেচ্য বিষয় হল, যখন কোর্ফা প্রজা উক্ত সম্পত্তি বিক্রি করেন তখন তিনি উক্ত সম্পত্তির মালিক থেকে অনুমতি গ্রহণ করেছিলেন কিনা। বাদীপক্ষ যদি প্রমাণ করতে পারেন যে, অনুমতি গ্রহণ করেননি তবে এই মামলার রায় আমার জানামতে বাদিপক্ষের হবে।

অন্যদিকে বিবাদী যদি প্রমাণ করতে সমর্থ হন যে, কোর্ফা প্রজা যখন জমি বিক্রি করেন তার পূর্বেই তিনি বিক্রয়ের বিষয়ে মূল সিএস খতিয়ান এর মালিক কে অর্থাৎ তিনি যার নিকট থেকে সম্পত্তি কোর্ফা হিসেবে নিয়েছিলেন তার কাছ থেকে অনুমতি গ্রহণ করেছিলেন সেটা হোক লিখিত বা হোক অলিখিত তাহলে বিবাদীপক্ষে পক্ষে বিজ্ঞ আদালত সাধারণত রায় ঘোষণা করতে পারেন।

কোর্ফা প্রজা ও কোর্ফা সম্পত্তি সম্পর্কে আরো যানতে নিচের পোষ্ট দেখতে পারেন

কোর্ফা প্রজা সম্পর্কে সমস্ত বিষয়সমুহের তথ্য।কো্

শেষের কথাঃ

কোর্ফা প্রজা যদি সিএস খতিয়ান এর মালিকের নিকট থেকে অনুমতি গ্রহণ করে পরে কোন জমি বিক্রি করে থাকেন তবে উক্ত জমির মালিক অবশ্যই অবশ্যই ক্রয়কৃত মালিক হবেন অন্যথ্যায় উক্ত জমি মূল সি.এস মালিকের নিকট ফিরে যাবে। আজকে এ পর্যন্তই। আর কথা বাড়ালাম না। আরেকদিন আরেকটি আর্টিকেলে আপনাদেরকে অন্য একটি বিষয় নিয়ে আলোচনা করব। সঙ্গে থাকুন

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest

4 Comments
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments
মো: রফিকুল ইসলাম
মো: রফিকুল ইসলাম

স্যার আমি সি এস খতিয়ানের ওয়ারিস এক জন। আমাদের পূর্ব পুরুষের ‍সি এস খতিয়ানে নাম আছে। তারা কারো কাছে বিক্রয় করে যায় না । তারা ঐ জায়গা ছেড়ে অন্য কোথায় চলে যায় অভাবের তারোনায় প্রায় 10-15 বছর পর তাদের ছেলে সন্তন মূল জায়গা আসে, এসে দেখে তাদের জায়গা অন্য লোক বসবাস করে এবং আমাদের বাপ দাদাকে সে খানে আর জায়গা দেয় না । এখন এস এ, বি আর এ রের্কড তাদের নামে , আমারা জিগাস করলে তারা বলে তারা না কি রায়ত সূত্রে মালিক ‍, কিন্ত আমি তাদের এস এ খতিয়ানে দেখলাম তারা কোর্ফা হিসাবে আছে । এখন ‍সি এস খতিয়ানে মূল ওয়ারিস হিসাবে আমি ঐ সম্পত্তির মালিক কি ভাবে হবে। স্যার আপনার পর্রামর্শ চাই। আপনার সাথে যোগাযোগ কি ভাবে করবো।

তরিকুল ইসলাম
তরিকুল ইসলাম
1 year ago

আলসালামু আলাইকুম। কোর্ফা আইনের উপর কোন লিখিত কোন আইন বই আছে কি। দয়া করে আমাকে জানালে খু্বই উপকৃত হতাম।

4
0
Would love your thoughts, please comment.x
()
x
Scroll to Top